রনি


পুরো নাম মোঃ পারভেজুল ইসলাম। অন্তর্জালের জগতে “রনি পারভেজ” নামেই পরিচিত বেশি। বাংলা ব্লগিংয়ের সাথে পরিচয় ২০০৮ সাল থেকে। আগে কমিউনিটি ব্লগগুলোতে লিখতাম নিয়মিত, বর্তমানে শুধু এই ব্লগেই একটিভ। আইইউটিতে পড়ছি তড়িৎকৌশল বিভাগে। একসময় তথ্যের পেছনে ছুটোছুটি করতাম, এখন জীবন নিয়ে ভাবি। ছোটবেলা থেকেই উদাসীন টাইপের, উচ্চাকাঙ্খা নাই। যা আছে তা নিয়েই সন্তুষ্ট থাকার চেষ্টা করি। এইম ইন লাইফ, “বিয়ে করে সুখে সংসার করা”। খাঁটি ধার্মিক (মুসলিম) হতে মন চাই, অলসতা ও উদাসীনতার কারণে পুরোপুরি পারিনা। মানুষের উপকার করতে ভাল লাগে। ইদানিং অনেক কিছুই ভুলে যাই, মানুষের নাম থেকে শুরু করে বার্থ ডে পর্যন্ত।

নামঃ রনি পারভেজ
বাসাঃ নাচোল, চাঁপাইনবাবগঞ্জ।
স্কুলঃ নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়, চাঁপাইনবাবগঞ্জ।
কলেজঃ নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী।
ইউনিভার্সিটিঃ ইসলামিক ইউনিভার্সি্টি অফ টেকনোলজি (IUT)
ই-মেইলঃ ronyiuteeeএটyahoo.com

144 responses to “রনি

  1. বাংলাদেশি ব্লগ দেখলেই মন ভালো হয়ে যায়, আর তার উপর যদি হয় কোন আইইউটিয়ানের ব্লগ তাহলে তো কথাই নাই!! চালিয়ে যাও, সুন্দর হচ্ছে ব্লগটা… (তুমি করেই বললাম মনে হচ্ছে আমার জুনিয়র, ০২ ব্যাচের নীচে হলেই কিন্তু আমার জুনিয়র!!😀 )

    • ব্রাঊজার মজিলা হলে Tool–> Option –> Content –> Default font size এ গিয়ে ইচ্ছামতো বাড়িয়ে নিন।

      আর যদি ওয়ার্ডপ্রেসের লেখা বড় করতে বা কালার করতে চান তাহলে এই পোস্ট পড়তে পারেন।

      তারপরও প্রব্লেম হলে জানান।

  2. রনি
    প্রথম থেকেই তোমার ব্লগ দেখছি। নানান রকমের বিপুর তথ্য সম্ভার হচ্ছো তুমি। খুব চমৎকার আর দারুণ এই ব্লগ।

    অনেক ধন্যবাদ এরকম সুন্দর আয়োজন করার জন্য। ভালো লাগত, লাগছে…
    বাংলা ব্লগিং করতে থাকো, দেখতে আর পড়তে ভালো লাগে…

  3. যতবার আপনার ব্লগ এ আসি ততবারই মনে হয় ইস আপনার মত যদি আমি ব্লগটাকে সুন্দর করে সাজাতে পারতাম!চালিয়ে যান,না চালালে চলবে ক্যামনে?আ্পনারা চালালেইতো আমরা শিখতে পারব।শুভেচ্ছা রইল।

  4. রনি,
    তুমি আমার ছোটভাই–তুমি করেই বলি। তোমার ব্লগে নিয়মিত আসি, প্রতিটি নতুন পোস্টের পর। একটা জিনিসের অভাব বোধ করি–তোমার পুরোনো পোস্টগুলোর ক্ষুদ্র লিস্ট টাইপ কিছু। অনেক তথ্যমূলক কী কী যেন দেখেছিলাম কিছুদিন আগে, ভেবেছিলাম পরে খুঁজে নিব, কিন্তু তা কঠিন হয়ে গেছে। দুই পাশের সাইড বারে এত ইতিহাস না থাকলে আমি পাঠক হিসেবে স্বস্তিবোধ করতাম। অনেক বেশি ফিড– অসহায় লাগে কোনটা ছেড়ে কোনটা দেখব সেটা ভেবে…
    অনেক কথা বললাম, ভালো লাগে সেই অধিকারে বলেছি কিন্তু। আর তুমি আমার এলাকার ভাই😀

    • ওকে ভাইয়া। আমি আপনার ছোট। কাজেই কোন অসুবিধা নেই। বামদিকে ড্রপবক্স আকারে ক্যাটাগরি আছে। সেখান থেকে বিষয়ভিত্তিক পোস্ট নির্বাচন করতে পারেন। আগে তা তালিকা আকারে ছিল, এখন ড্রপবক্স আকারের করে দিয়েছি তাই চোখে পড়ে নি হয়তো। কিছু ফিড কমিয়ে দিচ্ছি।:)

      অবশ্যই। ব্লগিংযে নিজের এলাকার ব্লগার খুজে পাওয়া খুব কঠিন কাজ। আপনাকে সহব্লগার হিসেবে পেয়ে আমারও খুব ভাল লাগছে। দোয়া করবেন ভাইয়া।

      • তোমার ব্লগ দেখে খুশি হয়ে কী করব ভাবছিলাম। পরে আমার বাংলা ব্লগে “লিংক” নামের একটা অপশনে বিশেষ চমৎকার ব্লগ হিসেবে তোমার নাম দিলাম…
        ফিড অনেক কমেছে দেখছি, হুমম, এখন বেশ ভালো লাগছে আগের চাইতে… কিন্তু এখনও খানিকটা অসহায় লাগে!😀

  5. ইমেইল এড্রেসটা ইমেজ হিসেবে দিলে ভালো। টেক্সট হিসেবে দিলে স্প্যামবট গুলো এড্রেস নিয়ে স্প্যামিং শুরু করবে। তারউপর ইয়াহু ব্যবহার করছ যেটার স্প্যাম ফিল্টার একেবারেই ফালতু (হটমেইলের চেয়ে অবশ্য ভালো!), তাই স্প্যামের ঠ্যালায় অতিষ্ট হয়ে যাবার কথা!

    • অবশ্যই। ১৮ তারিখের পরে এ নিয়ে একটা পোস্ট দেব। টেক্সট উইডগেটে কোড লিখে কিছু কিছু সাইডবার সাজানো হয়েছে। বিস্তারিত জানার জন্য ১৮ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে।😦 এক্সামের জন্য পোস্ট লিখতে পারছি না এখন।

  6. <ভালো লাগলো,বেশ ভালো লাগলো তোমার ব্লগ৷ কথা দিচ্ছি,ফিরে ফিরে আসবো তোমার ব্লগে! নাচোল আমি গিয়েছি ৷ পাকা ধানের মৌসুমে বাংলাদেশের সবচেয়ে সুন্দরতম স্থান৷

  7. রনি মিয়া!
    তোমাকে দেখে আমার হিংসা হয় তা জানো??😦
    তুমি এতকিছু কীভাবে করো? কী সুন্দর করে সাজিয়েছ ব্লগটা বাবারে বাবা! তার উপর নিয়মিত বিরতিতে এরকম পোস্ট…উপ্সসসস…
    নতুন থিম ভালো লেগেছে… তোমার নিজের বর্ণনাতে লিখে দাও ‘ব্লগিংয়ের প্রতি ঝোঁক’ বানানটা আর কি!

    ভালো থেকো আর আরো সুন্দর করে কাজ করো। তোমাকে আমি খুব ভালো পাই😀😀
    ((((((( hugs ))))))

  8. ভাই আমি আপনার ভীষণ ভক্ত। আমি একটি ব্লগ বানানোর চেষ্টা করছি। দোয়া করবেন পুরো হয়ে গেলে ঠিকানা দেব। আপনি অন্তত এক বার ভিজিট করবেন।

  9. ভাইয়া আমি যে ব্লগ বানাতে চাচ্ছি সেটাতে আমার এলাকা খগড়াছড়ি ও বাংলাদেশ বিষয়ক বিভিন্ন প্রবন্ধ থাকবে। তাছাড়াও বিভিন্ন টিপস, টিউটোরিয়াল ও গল্প থাকবে। আপনি ব্যাক্তিগত wordpress না blogspot সাপর্ট করেন।

    • গুড। আপনার এলাকাকে নিয়ে ব্লগ বানাতে চান শুনে ভাল লাগলো। ওয়ার্ডপ্রেসে কষ্ট কম। তাই ওয়ার্ডপ্রেসই ভাল লাগে। তবে ব্লগস্পটকে ইচ্ছামত সাজানো যায়। এটা ব্লগস্পটের ভাল পয়েন্ট।

  10. ঠিক আছে ভাই ব্লগস্পটকে বেছে নিলাম, আমি আমার একটু শৌখিন কিনা! দুইটা পোস্ট দিয়েছি। আপনি ভিজিট করে দেখুন কি কি বদলালে আরও ভাল লগবে। টেমপ্লেট এটা ঠিক আছে না অন্য কিছু দেব। আমার মনে হয় টেমপ্লেটা বদলানো লাগবে কারন আমি আরও কিছু যুক্ত করতে চাই যেমন আমার প্রিয় ওয়েব সাইট গুলোর নাম ইত্যাদি কিন্তু এটাতে দিলে বেশী হিজিবিজি হয়ে যাচ্ছে এতেও অনেক হয়েছে। আবার এই টেমপ্লেটা আমার খু্ব পছন্দ হয়েছে কারণ দেখতে সুন্দর ওপেন হতে সাময় কম লাগে।

    আপনার কাছে অনেক কিছু শেখার ইচ্ছা আছে। বেশী বিরক্ত করি নাকি। আপনা ওয়েব সাইটে প্রতি দিন আসি তো তাই এখানে আপনাকে যা বলার বলি আর মেল করিনা। আর আপনি আমাকে তুমি করে বলবেন। আপনাকে আমি তো আমার বড় ভাই ভাবি আপনিও আমাকে আপনার ছোট ভাই ভাবা শুরু করে দেন।
    ওয়েব লিং: digital-khagrachari.blogspot.com
    ধন্যবাদ দিলাম না! কারণ ছোট ভইয়ের প্রতি এটা আপনার দায়িত্ব।
    আপনার জন্য দোয়া করি।

    • দেখলাম আপনার ব্লগ। বেশ সুন্দর হয়েছে। টেমপ্লেটটা খারাপ না। ভালই। কোন অসুবিধা নাই। আপনি যত ইচ্ছা বিরক্ত করবেন। কাউকে সাহায্য করার জন্য বিরক্ত হতে আবার বেশ ভাল লাগে :)। মেইল করার দরকার নাই। এখানে কমেন্ট করাই যথেষ্ট। আসলে আমি মেইলের চেয়ে এখানেই বেশি রেগুলার। একগাদা মেইল ( বেশীরভাগই স্প্যাম ) এর জ্বালায় মেইল চেক করা বাদ দিয়ে দিয়েছি বললেই চলে। ওকে। তোমাকে ছোট ভাইই ভাবছি🙂 । শুভ কামনা রইল। আল্লাহ তোমার মঙ্গল করুন।

  11. ভাইয়া আমার আর এক সমস্য দেখা দিয়েছে। আমি আমার ওয়েব সাইটে কোন পোস্ট এর শেষে “বাকীটুকু পড়ুন” এ ধরনের কথা যুক্ত করতে চাই। এ বিষয়টা নিয়ে বংলা হ্যাকসে পোস্টও পেয়েছি কিন্তু লেখা আমার টেমপ্লেটে খুজে পাইনি কি করি।
    আর ভাই আমার কোন সমস্যা থাকুক বা নাথাকুক আমি কিন্তু প্রতি দিন আপনাকে বিরক্ত করব। সেটা এখানে করব না অন্য খানে করলে আপনার ভাল হয় জানাবেন।

    • ভাইয়া আমি একটু ব্যস্ত আছি। পরে উত্তর দেব। প্রশ্নগুলো এখানেই করো। কোন অসুবিধা নাই। আমি পরে সময় করে উত্তর দেব। নেট স্পীডও অনেক কম এখন। মাইন্ড করো না।

  12. রনি ভাই দুঃখ গুলো রাখব কই। ভাই আজকে ডিসি সাহেব নিজে ডিসি অফিসের একটি ওয়েব সাইট উদ্ধবধন করলে। আমার বাবা এবং আমাকে দাওয়াত করেছিলেন। তারদের ওয়েব সাইটে খগড়াছড়ির সকল তথ্য আছে আর ডিজাইন দেখলে মাথা খারাপ হয়ে যায়। ঐ খানে যদি মানুষ খগড়াছড়ির সকল তথ্য পায় তবে আমার এখানে আসবেন ক্যান। ডিসি আংকেল এর ওপর আমার খুব রাগ হল এত টাকা খরচ করে কি দরকার ছিল সাইটা তৈরি করার। তা তৈরি করবি কর তবে আমি যখন খগড়াছড়িকে নিয়ে বানাতে চাই তখনই বানানোর দরকার হল। কিন্তু আমিও থেমে থাকবনা আমি এবার নিজের নামে ব্লগ তৈরি করলাম যা পারি তাই দেব। খাগড়াছড়ির আনেক তথ্য সংগ্রহ করেছিলাম সব ওখানে আছে সব বরবাদে গেল। আপনি একটু সময় পেলে আমাকে সান্তনা দিয়েন। আর ভাই মাইন্ড কারার কি আছে আপনি সময় মতো উত্তর দিয়েন অসুবিধা নাই। আর ভাই আপনি আপনার ব্লগে গুগুল আ্যডসেন্স লাগান আয় করেন আপনার দেখে আমিও আয় করা শিখি এটার আমার আনুরধ ও পরামর্শ যদিও আপনাকে আমার পরামর্শ দেবার মত জ্ঞন নাই। আমার নতুন ব্লগ ঠিকানা আমার নামের সাথে দিলাম। আমি এখন ডিসিরে গাল দেব আপনাকে শুনানোর মত নয়। তাই শুভ কামনা।

    • কুল ডাউন ম্যান। এটাতো আরও ভাল হলো। তোমার প্রচেষ্টার সাথে ডিসি সাহেবের প্রচেষ্টা যোগ হলে আরও ভাল কিছু সম্ভব। ডিসি আঙ্কেলকে বলতে পার যে তুমি অনেক তথ্য সংগ্রহ করেছ। সেগুলো দিয়ে তাকে সাহায্য কর। ব্লগ হিট ব্যাপার না। তোমার এলাকার তথ্যগুলো সহজে পাওয়া যাচ্ছে এটাইতো অনেক। তুমি বরং তোমার দৈনন্দিন ভাল-লাগা খারাপ লাগা নিয়ে লিখ। শিক্ষামূলক কিছুও লিখতে পার। ফ্রি ওয়ার্ডপ্রেসে গুগল এডসেন্স লাগানো যায় না আমি যতদূর জানি। তাছাড়া আপাতত এরকম কোন ইচ্ছা আমার নাই। এর চেয়ে টিউশানি করে আয় করা ভাল। ব্লগ লিখি শখে। শখকে ব্যবসায় রূপান্তরিত করলে তো শখের মৃত্যু হয়। তাই আপাতত শখ হিসেবেই রাখছি। ভাল থেক।🙂

  13. ভাই আর একটা কথা আমার আগের মন্তবে বানান ভুল যেতে পারে কারণ বানান চেক করি নাই মাথা খুব গরম আছে মন খুব খারাপ। এখানেও বানান ভুল হতে পারে চেক করলাম না আমি ঘুমতে গেলাম।

  14. ভাই অনেক ধন্যবাদ। আমার প্রথম প্রথম একটু দুঃখ হলেও এখন আর হচ্ছে না। কারন আমার উদ্দেশ ছিল আমার এলাকাকে অন্যের কাছে তুলে ধরা নিজেকে নয়। আর আমার সংগৃহিত সকল তথ্য http://www.dckhagrachhari.gov.bd আছে এবং তার চেউ অনেক বেশী তথ্য এখানে আছে। তাভাল হয়েছে আমার এলাকার তো একটা মানসম্মত ওয়েব সাইট হয়েছে।

    এবার আমার একটা কৌতুহল মেটান এই সাইটা কি টেমপ্লেট দিয়ে তৈরি করা হয়েছে না অন্য ভাবে ডিজাইন করা হয়েছ

    তা ভাই আপনি ইন্টারনেটে আয় না করবেন না করেন কিন্তু আমার ধরনা এবং আমার বিশ্বাস হল সাধারন ব্লগারা ইন্টারনেটে আয় করতে পারে না। কারণ আমি দেখি সবই লেখে কিভাবে এটা সেট করতে হবে প্রতি ক্লিকে কত টাকা করে আসবে। কিন্তু এ বিষয়টা কেউ পরিষ্কার করে বলে না টাকা কে দেবে এবং কিভাবে আমি টাকাগুলো আমর পকেটে ভরব। টাকা গুলোর জন্য কি আমার ব্যাংক আকাউন্টন থাকা লাগবে। ভই আমার প্রশ্ন গুলোর উত্তর সহ ডিটেলে পারেন তো একটা পোস্ট করেন নাহলে আমার প্রশ্ন গুলোর উত্তর আছে এমন কোন বাংলা ওয়েব লিং দেন।আর ভই ইন্টারনেটে আয় করাও শখের মধ্যে পড়ে।
    খুব বিরক্ত করলে মাপ করবেন।

    • গুড। সাইটটা দেখলাম। বেশ সুন্দর।

      এ সাইটটা আমি কোন টেমপ্লেট ব্যবহার করে বানাইনি। এটা ওয়ার্ডপ্রেসের বিল্ড-ইন টেমপ্লেট। আমি শুধু একটু কাস্টমাইজ করেছি এই আরকি। আর আমার ব্লগস্পটেরটা টেমপ্লেটটা Magazine Template R.1.5 ব্যবহার করা হয়েছে। এটাতে তিন কলাম এবং দুই কলাম দুইটা অপশন আছে। আমি দুই কলামেরটা ব্যবহার করেছি আর মুকুল ভাইয়ারটা তিন কলাম ব্যবহার করে করা। দেখ কোনটা বেশি ভাল লাগে।

      গুগল এডসেন্স সম্পর্কে আমি তেমন একটা জানি না। এর জন্য তুমি রিয়া আপুর সাথে যোগাযোগ করতে পার। আশা করা যায় তিনি তোমাকে সাহায্য করবেন। উত্তর দিতে দেরি হবার জন্য দুঃখিত। আমার নেটের স্পীড খুব কম এখন। তাই রাগ করে লগইন করিনি কয়েকদিন।

    • ব্লগের সবগুলো মন্তব্য মডারেশনে থাকে। কেউ কমেন্ট করার পর তা Approval এর জন্য জমা থাকে। আমি Approve না করা পর্যন্ত মন্তব্য জমাই থাকবে। প্রকাশিত হবে না। সে কারনেই দেখা যায় নি। আমি মুছিনি। Approval এর জন্য জমা ছিল। এখন Approve করলাম। তাই প্রকাশিত হবে।

  15. আরে ভাই আজব কান্ড! এই নতুন মন্তব্যটা করার পর দেখি যেগুলা নাই হয়ে গেছিল সেগুলো আবার আসল। আমার এই দুইটা মন্তব্য গুলো আপনার পড়া হলে মুছে দিয়েন। আমি সত্যি আনেক দুঃখিত। অকারনে হয়রানি করার জন্য ছোট ভাইয়াকে মাপ করে দেন।

  16. রনি ভাই আপনার blogspot এর সামপ্রতিক পোস্ট এর জায়গায় দেখি ফ্লস আমাকে ঐটা শেখান। আর ভাই ওপরের কলাম গুলাতে কিভাবে লেখছেন এটাও আমাকে শেখান। না হলে কাঁদে দেব।

  17. ভাই ধন্যবাদ। আমার সবগুলো প্রশ্নের উত্তর দেবার জন্য। ভাই এবার আমি তিন কলামের টেমপ্লেট লাগালাম। ভিজিট করে দেখেন। চেষ্টা করে দেখি আপনার মত করতে পারি কিনা। না পারলে আপনি তো আছেন।

  18. আচ্ছা ভাই সব যাক থাক। আমি আমার ব্লগে “আমর সথে পরিচয় ও যোগাযোগ” নামক একটি বাটন যুক্ত করেছি। এখন আমি চাই এই বাটনে ক্লিক করলে যেন আমার দেয়া নিদিষ্ট ওয়েব পেজ খোলে। যদি জানা থাকে তো উত্তর দেন নাহলে উপায় বের করার পদ্ধতি বলে দেন।

  19. রনি ভাই, আমি বলে ছিলাম আমি টেকটিউনস এর সদস্য হতে পারছি না। আপনি বলে ছিলেন টেকটিউনসের এডমিনের সাথে কথা বলছি। তো আমি এখন কি করব আবার সদস্য হবার চেষ্টা করব।
    নাকি তারা কিছু করবেন।

    • তোমার কোন কোন ইমেইল আইডি তে পাসওয়ার্ড আসে নি সেগুলো দাও। আমি টেকটিউনসের এডমিনের সাথে কথা বলেছি। আইডিগুলো পেলে তিনি পাসওয়ার্ড পাঠিয়ে দেবেন।

    • দিয়ে কি টেকটিউনসে একাউন্ট খুলেছিলা? নাহলে আরেকটা খোল। তারপর ইউজারনেম পাসওয়ার্ড না পেলে আমাকে ই-মেইল আইডি দাও। ইনশাল্লাহ ইউজারনেম পাসওয়ার্ড পাওয়া যাবে।

    • হ্যা। আমি গ্রামীন এর নেট ব্যবহার করি। আমাদের এখানে ইন্টারনেট স্পীড কয়েকদিন মারাত্মক রকম খারাপ ছিল। এমনকি একটা পেজ লোড হতে ৫-৭ মিনিট লাগতো। তাই রাগ করে কম্পিউটারে বসিনি কয়েকদিন। মন্তব্যের জবাব দিতে দেরি হবার জন্য দুঃখিত।😦

  20. জ্বর আর কোমর ব্যাথা। সাত দিন ধরে স্কুলে যাইনি, খুব খারাপ অবস্থা। বহুদিন থেকে তো অসুস্থ হইনি তাই বেশী খারাপ লাগছিল। আজ একটু কম।
    রনি ভাই “ব্লগস্পট ব্লগে “Read more” বা “বাকিটুকু পড়ুন” অপশন যোগ করা” এ পোস্টা পড়লাম এইটা শুধু ইংরেজি পোস্ট এর ক্ষেত্র কজ করছে আমার জন্য কিছু করেন। রনি ভাই আমার অনুসন্ধান কাজ করছেনা দেখেন তো।

    আমি ২য় প্যারার মন্তব্যটা উক্ত পোস্টে করতে পারতাম কিন্তু আমি চাই আপনার এই অংশটিতে যেন পৃথিবির মধ্যে সবছেয়ে বেশী মন্তব্য থাকে। আপনার মতোবিরত থাকলে জানান।

    • আমারও হয়েছিল কয়েকদিন আগে। এখন সুস্থ। তুমিও সুস্থ হয়ে যাবা ইনশাল্লাহ।

      শুধু ইংরেজী না সব পোস্টের ক্ষেত্রেই কাজ করে। আমি আমার ব্লগস্পটে ওভাবেই যোগ করি তো।

      ওকে ব্যাপার না।🙂

  21. রনি ভাই ব্যাপার না যখন, তখন বাংলা ইংরেজী ই-বুক গুলোও নিলাম তবে লিং দিছি।
    রানি ভাই আমার আর একটা নাতুন সাইট বানানোর প্লান আছে। এখানে পৃথিবীর সকল দেশ সাংক্ষিপ তথ্য থাকবে। বিশটা দেশ সম্পর্কে লিখেছি আর বিশটা হলে আপনাকে লিং দেব।

  22. ভাইয়া,
    প্রথমে আমার ছালাম গ্রহণ করবেন। আমি আপনার সাইটে ভিজিট করেছি এবং আমার খুব ভালো লেগেছে। আপনি যদি আমাকে সহযোগিতা করেন তাহলে আমি বাংলায় ব্লগ লেখা শুরু করব। তবে প্রথমে আমাকে ওয়েবসাইটে বাংলা ব্লগ লিখা শিখাতে হবে, না হলে তো আমি পারব না। আশা করি আমার ইমেইলে আপনি এই মন্তব্যের প্রতিত্তোর লিখে যানাবেন। আপনার পরামর্শের অপেক্ষায় রইলাম।

    • ওয়ালাইকুমুস সালাম ভাইয়া। অবশ্যই। আমি আমার সর্বোচ্চ চেষ্টা করব আপনাকে সাহায্য করার জন্য। আপনি তো বাংলা লিখতে পারেন দেখছি। আপনার কি ধরণের সাহায্য প্রয়োজন একটু বিস্তারিত জানান। আমি সাহায্য করব ইনশাল্লাহ।

  23. তোমার ও অন্যদের ব্লগ পরে প্রথমে ওয়েব সাইটে বাংলা পড়া ও পরে বাংলা লেখা শিখেছি। কৃতঙ্গতা জনানো হয়নি। আরো লেখো আরো ভাল লেখো। ভাল থেকো।

  24. রনি, ধন্যবাদ আপনাকে, সুন্দর এই সাইটের জন্য,
    আমাকে বলবেন? কেমন করে ব্লগস্পটে প্রত্যেক পোস্টে “বিস্তারিত পড়ুন” এড করা যায়, জানালে ভাল হয়।
    ভাল থাকবেন।

  25. রনি, ভালবাসা ও শুভেচ্চা নিও;
    আমি যদিও তোমার অনেক বড় তবুও আমি তোমার বন্দু হতে চাই;
    তোমার ব্লগ থেকে অনেক কিছু শিখলাম; তোমাকে অনেক ধন্যবাদ

  26. ওয়াও, এই পেইজে এত্ত কমেন্ট!!
    ব্লগটা বেশ ভাল লাগল। তবে একটা প্রশ্ন, কোন কোন বাংলা লেখা এত্ত ছোট্ট দেখায় কেন?
    হ্যাপি ব্লগিং।

    • কিছু কিছু লেখা আমি কোড দিয়ে বড় করেছি। বাকিগুলো বড় করতে সময় পাইনি। তাই ছোট।
      আপনাকে অনেক ধন্যবাদ।
      হ্যাপি ব্লগিং।

  27. ব্লগ পড়ে বেশ ভাল লাগলো ভাই। আমারও একটা blogger এর ব্লগ আছে। তবে তা শুধুই আমার আঁকা cartoon আর illustration এর। আপনার ব্লগের মত এত সুন্দর সুন্দর কথা নেই।🙂

    একটা suggestion আছে, যদি wordpress blog ইচ্ছা মত edit করতে চান তবে যেকোনো free host এ wordpess install করে নিন। ইচ্ছামত সব করতে পারবেন। আমি wordpress এর comicpress দিয়ে একটা site develop করছি। noswebcomics.co.cc যাতে খুব তাড়াতাড়ি একটা webcomics publish করার ইছা আছে।

    happy blogging🙂 ও বলতে ভুলে গেলাম আমিও EEE তে পড়ি Stamford University তে।

    • আপনাকে দেখে বেশ ভাল লাগলো ভাই। আপনার ব্লগটা দেখছি।

      ওয়ার্ডপ্রেস.কম এর কিছু সুবিধার জন্য ওয়ার্ডপ্রেস ছাড়তে মন চায়না,😀 ronyblog.co.cc তে মাঝেমাঝে লিখি।

      😀 . আপনার সাইটে যাব মাঝেমাঝে।

    • অপশনগুলো সরিয়ে দিয়েছি। এক কলামের থিমটা পছন্দ হয়েছে তাই। উপরে মেনুতে সূচীপত্র আছে। সেখানে ক্লিক করে আপনি সবগুলো লেখা একসাথে দেখতে পাবেন? সমস্যা হচ্ছে নাকি?

  28. ভাইয়া আপনার সাইট টি যখনি দেখি চোঁখ জুড়িয়ে যায়🙂 নীল নাকি বিষের রঙ,কষ্টের রঙ কিন্তু যখন আপনার ব্লগ,লেখা সামনে থাকে তখন নীল হয়ে উঠে আমার কাছে অনন্দের রঙ!! ভালো থাকবেন প্রতিটি মুহূর্ত…😀

    • আলহামদুলিল্লাহ। ভাল আছি ভাইয়া। আপনি কেমন আছেন? আপনার বাংলালিংক নাম্বারে মিসড কল দিলাম। এখন আপনি ঘুমাচ্ছেন সম্ভবত (রাত প্রায় ৫ টা)। ঘুম থেকে জাগলে ফোন দিয়েন।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s