সেলেব্রেটি সিনড্রোমঃ এর সমাপ্তি যেখানে


আপনি সেলেব্রেটি ব্লগার? পোস্ট দেওয়া মাত্র শ শ ব্লগার ছুটে আসে আপনার ব্লগে? কি-বোর্ড মাউস ভাসিয়ে দেয় আপনার প্রশংসায়? আর একটু একটু করে বাড়তে থাকে আপনার সেলেব্রেটি সিনড্রোম? ওকে দ্যাটস ফাইন। সেলেব্রেটি হয়েছেন খুব ভাল কথা, কিন্তু নিজের উত্থান-পতনের কথাটাও একটু চিন্তা করবেন। কিভাবে সেলেব্রেটি হলেন এই সেলেব্রেটিজম কাদের নিয়ে সেকথা ভুলে গেলে পরিস্থিতি খুব একটা ভাল হয়না কখনও।

কেউ একজন যখন আপনার ব্লগে কমেন্ট করে আপনার উত্তরের প্রত্যাশাটাও তার মনে বাই ডিফল্ট চলে আসে। আপনি যদি ভং ধরে থাকেন আপনার সেলেব্রেটি সিনড্রোমের বহিঃপ্রকাশ ঘটাতে তাহলে বলে রাখি আপনার ব্লগ মরুভূমি হতে খুব বেশি সময় লাগবেনা। আপনি অনেক কিছু জানেন, আপনার অনেক গুন সব ঠিক আছে কিন্তু অবহেলা আপনাকে অনেক নিচে নামিয়ে দিতে পারে।

আপনি কি সেটা আপনার চেয়ে বেশি কেউ জানেনা। এই সেলেব্রেটি সিনড্রোম কাকে দেখাবেন আপনি? সস্তা ভংয়ের কি দরকার আপনার? আপনার সম্পর্ক ব্লগারদের সাথে, তাদের সাথেই মিশে যান। আমার হ্যান আছে, ত্যান আছে আজ অমুকের সাথে এই করলাম, সেই করলাম, আমার এই গুন, আমার সেই গুন- এসবের দরকার আছে কোন?

হ্যা। হতে পারে আপনি আরেকজন সেলেব্রেটির দেখা পেয়েছেন। সেলেব্রেটি সেলেব্রেটিতে মিলে সেলেব্রেটি সমাজ প্রতিষ্ঠা করেছেন যেখানে আম-জনতার প্রবেশাধিকার নেয়। সেই সেলেব্রেটি সমাজ নিয়ে ব্যাপক ভংয়ে আছেন আপনারা। ওকে থাকুন আপনি আপনার সেলেব্রেটিদের নিয়ে আমজনতা আপনাকে বর্জন করতে খুব বেশি সময় নিবেনা। নিজেকেই দেখাতে থাকুন নিজের সেলেব্রেটি সিন্ড্রোম।

আপনি উচুতলার মানুষ না নিচুতলার মানুষ আমজনতার অন্তত সেই বোধটুকু আছে। মিশে যান তাদের সাথে আমজনতার মতই। আপনার স্পেশালিটি প্রকাশের কি দরকার? স্পেশালিটি আপনার প্রাপ্য হলে ঠিকই আপনি পাবেন, এরজন্য ভংয়ের দরকার হয়না।

আপনি যখন আপনার মেকি সেলেব্রেটি সিনড্রোম প্রকাশের চেষ্টা করেন, তখন যারা সত্যিকারের গুনী তাদের কাছে সেটা কতটা হাস্যকর দেখায় ভেবেছেন কখনও। শুধু শুধু সেলেব্রেটিদের সাথে না মিশে আম-জনতার সাথেও মিশুন। গেট অয়েল সুন।

উৎসর্গঃ সেলেব্রেটি সিনড্রোমে আক্রান্ত আমার প্রিয় কিছু ব্লগারকে

49 responses to “সেলেব্রেটি সিনড্রোমঃ এর সমাপ্তি যেখানে

  1. মনে হয় কারো কাছ থেকে আঘাত পেয়েছেন। তবে কথাগুলো অবশ্য ঠিক।
    আচ্ছা রণি, এভাবে একেক পোষ্টের জন্য একেক ফন্ট কিভাবে সেট করলেন?

  2. ওস্তাদ…আগে কন আপনারে কে চেতাইলো…
    খালি নামখান কন এক কোপে বাম হাত ডান হাত অবশ কইরা দিমু…(ভোতা তো তাই)
    যেন আজীবন শুধু পরেই যাইব মাগার নিজ হাত দিয়া কিছিসু করার চান্স পাইবোনা…..
    খালি নামখান কন…ওস্তাদ…

  3. তবে আশার কথা বাংলায় এমন ব্লগার খুব বেশী নাই।
    তবে আপনার সাথে আমি একমত পোষন করি। ইহা কি আমি আমার ব্লগে নিতে পারি।
    আপনি পোলা হিসাবে খুব ভালো…!!!
    এই জন্য এত মন্তব্য পান।

  4. আপনার লেখাটা পড়ে খুব মজা পেলাম। অনেক আগে কোথায় জানি একটা পোস্ট পড়ছিলাম, ব্লগীং নিয়ে (সম্ভবত সচলের শুরুর দিকে)। সেখানে মন্তব্য প্রতি মন্তব্যের মাঝে একটা কথা এখনো মনে আছে, ব্লগীং মানে শুধু লিখে যাওয়া নয়। ব্লগীং মানে একসাথে আপনি পাঠক, লেখক এবং অন্তর্জালিক মতবিনিময়ের সংগী।

  5. অনেক ভালো লেখা হয়েছে। অধিকাংশ কথার সঙ্গেই আমি একমত। গায়ক গায়িকা চলচ্চিত্র অভিনেতা অভিনেত্রী লেখক লেখিকা – যে যেই বিষয়ের সেলিব্রিটি হোক না কেন, সব খ্যাতির মূলে তাদের ফ্যানরা। সেলিব্রিটিকে আসল স্বীকৃতি তারাই দেয়। তারাই আসল হিরো, তারাই সব। যার যতোই গুণ থাক, ফ্যানরা যদি সেটা গ্রহণ না করে তবে সেই গুণের পাহাড়ের উপরে ধূলোর পাহাড় জমতে থাকবে। সব হম্বিতম্বী মলিন হয়ে যাবে যদি ফ্যানরা মুখ ফিরিয়ে নেয়।

  6. অতি সত্য কথা। সেলিব্রেটিদের মনে রাখা আবশ্যক, কে বা কাদের কারণে সে আজ এই পর্যায়ে এসেছে। একমত।

  7. রনির পোস্ট একেবারে ঠিক আছে। এইটা এমনিতেই শিক্ষামূলক হিসেবে নেওয়া উচিত। নামযশ অর্জন করে অনেকেরই পা পড়েনা মাটিতে। আমি তখন আকশপ্রদীপ ব্লগ নিয়ে ওয়ার্ডপ্রেসে ছিলাম, একবার একজনের ব্লগে মন্তব্য করে পরে দেখতে গিয়েছি উত্তর দিলেন কিনা ব্লগার; দেখলাম তিনি আমাকে লিখেছেন যে “স্টার ব্লগার” তার ব্লগে মন্তব্য করার তিনি অনেক খুশী।

    আমি সেদিন চমকে উঠেছিলাম, আমি কবে “স্টার ব্লগার” হয়ে গেলাম? সত্যি বলছি, আমি আনন্দে না নেচে বরং নিজেকেই মনে মনে বলেছিলাম যে এবারে সময় আসছে বড় দায়িত্বের। রনি হয়তো বা মনে করতে পারবে, যেদিন আকাশপ্রদীপ পেজ র‌্যাংক ৩ পেয়েছিল সেদিন নিজেই খোলাখুলি প্রশ্ন করেছিলাম ব্লগে যে আমার PR3 পাওয়া উচিত কিনা। PR4 পেয়েও পাঠকদের ধন্যবাদ দিয়েছিলাম। এখনো নিজেকে বড় কিছু ভাবিনা। সবকিছুই পাঠকদের জন্য হয়। সব ক্রেডিট পাঠকদের পাওনা। একজন ব্লগারের জন্য “সবার উপরে পাঠক সত্য, তাহার উপরে নাই”। যে এইটা বুঝতে ভুল করবে সেই ব্লগার ঠাস করে আকাশ থেকে মাটিতে পড়ে যাবে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s