ওয়ার্ডপ্রেস ডট কম ব্লগে ঘড়ি ও তারিখের widget যুক্ত করা

ওয়ার্ডপ্রেসে ব্লগিং করতে করতে এর উপর কেমন যেন একটা মায়া পড়ে গেছে। আপনা থেকেই অনেক কৃতজ্ঞতা চলে আসে ওয়ার্ডপ্রেসের প্রতিষ্ঠাতা ম্যাটের প্রতি। তার প্রতি কৃতজ্ঞতাবোধ থেকেই মাঝে মাঝে ম্যাট আর তার দোস্তদের ব্লগে ঘোরাঘুরি করি । হঠাৎ ওয়ার্ডপ্রেস গিক Panos এর ব্লগে একটা ঘড়ি ও তারিখ দেখে প্যানোসকে জিজ্ঞেস করলাম ওয়ার্ডপ্রেস.কমে এটা কিভাবে করলো? টেস আর প্যানোস আমাকে কোডটা শিখিয়ে দিলেন। আমি অনেক অনেক কৃতজ্ঞ টেস আর প্যানোসের প্রতি। যাহোক কোডটা লিখে ফেলি-

উপরের কোডটা কপি করে একটা টেক্সট widget নিয়ে তাতে পেস্ট করলেই আমার ব্লগের মতো একটা ঘড়ি ও ক্যালেন্ডার ( নিচে চিত্র দেওয়া আছে ) ব্লগে যুক্ত হয়ে যাবে। আপনি কোডটা এডিট করে প্রস্থ, উচ্চতা বা অন্যান্য প্যারামিটারগুলো বাড়াতে বা কমাতে পারেন। কোন সমস্যা হলে কমেন্টে জানান সর্বোচ্চ সাহায্য করার চেষ্টা করবো।

এই কোডটা শেখার পর ওয়ার্ডপ্রেস.কম নিয়ে আরও অনেক এক্সপেরিমেন্ট করতে ইচ্ছা করছে। দেখা যাক কতদূর পারি।

56 responses to “ওয়ার্ডপ্রেস ডট কম ব্লগে ঘড়ি ও তারিখের widget যুক্ত করা


    • gigya src=”http://www.widgipedia.com/widgets/martinkorner/Time–Date-Widget-776-8192_134217728.widget” width=”244″ height=”72″ flashvars=”digitalTime=1&colourScheme=1&UTCtime=local& autoChange=user” quality=”high” allowScriptAccess=”always” wmode=”transparent”

      • কোডটা সরাসরি দেওয়া যাচ্ছেনা। তাই উপরের কমেন্টে দিলাম। এটার শুরুতে [ এবং শেষে ] যুক্ত করতে হবে। অর্থাৎ কোডটা হবে নিচের মতোঃ

    • আমি বাই প্রত্যেকটা কমেন্টকে এপ্রুভ করার সময় আলপনা লোহিত ফন্টে ২২ px আকারে করে দিই। আপনার আগের কমেন্টটাতে সেটা করার আগেই আপনি পড়ে ফেলেছিলেন সম্ভবত। সেই কারণেই ছোট দেখাচ্ছিল। এখন ঠিক হয়ে যাবার কথা😀

    • থ্যাঙ্ক ইউ রাসেল ভাই। ভুল হয়ে গেছিল। ঠিক করে দিচ্ছি।
      আর কি যে বলেন না! যত ইচ্ছা কমেন্ট করবেন। কোন অসুবিধা নাই। আমার ব্লগে স্প্যামিংও অ্যালাউড😀
      কাজেই চিন্তা করা ছাড়াই কমেন্ট করতে পারেন। অসুবিধা নাই😀

    • আমিও টাস্কি খাইছিলাম প্যানোসের ব্লগে এটা দেখে। তাই কৌতুহলে জিজ্ঞেস করলাম। ভেবেছিলাম উত্তর দিবে কিনা! আজ দেখি উত্তর দিয়েছে। আরও অনেক widget ব্যবহার করা যায় নাকি বললো। একটু নাড়াচাড়া করে দেখছি এগুলো।

  1. ঘড়ি দেইখা মজা পাইছি, টেকটিউন্সের টিউনের মধ্যে যদি যোগ করা যাইত, তাইলে পাঠক আমার বিশাল বড় টিউন দেইখা আর ঘড়ির দিকে তাকাইয়া সময় নষ্ট হইব দেইখা চলে যাইত, হি হি হি……

  2. আপনার ব্লগে তো স্পামিং এলাও।এ জন্য স্পামিং করতে আসলাম । নিচের কোডটা Shadhin.html নামে সেভ করে রাখলে ঘড়ি দেখা যায়।

    • ওক্কে। নো প্রবলেম। যখন ইচ্ছা স্প্যামিং করবেন কোন সমস্যা নাই।😀😀
      কোন কোড তো আমার কাছে এসে পৌছল না, ঐরকম কোড কমেন্টে অ্যালাউড না বোধয়😦

  3. ভাইয়া আমি কফি রঙ এর ঘড়ি চাই। কিন্তু কোড তো পালটাতে পারব না। আমার কোনই জ্ঞান নেই এই ব্যপারে। সাহায্য করা যাবে?

    • কোডে colourScheme=1 লিখলে
      [gigya src="http://www.widgipedia.com/widgets/martinkorner/Time–Date-Widget-776-8192_134217728.widget" width="244" height="72" flashvars="digitalTime=1&colourScheme=1&UTCtime=local& autoChange=user" quality="high" allowScriptAccess="always" wmode="transparent" ] এরকম
      কোডে colourScheme=2 লিখলে
      [gigya src="http://www.widgipedia.com/widgets/martinkorner/Time–Date-Widget-776-8192_134217728.widget" width="244" height="72" flashvars="digitalTime=1&colourScheme=2&UTCtime=local& autoChange=user" quality="high" allowScriptAccess="always" wmode="transparent" ] এরকম

      ঘড়ি পাওয়া যাবে। এভাবে কোডে colourScheme এর ভ্যালু চেঞ্জ করলেই অন্য রংয়ের ঘড়ি পাওয়া যাবে। অর্থাৎ কফি কালারের ঘড়ির জন্য কোড-


      gigya src=”http://www.widgipedia.com/widgets/martinkorner/Time–Date-Widget-776-8192_134217728.widget” width=”244″ height=”72″ flashvars=”digitalTime=1&colourScheme=1&UTCtime=local& autoChange=user” quality=”high” allowScriptAccess=”always” wmode=”transparent”

      শুরুতে ও শেষে থার্ড ব্রাকেট লাগবে (চিত্রের মতো)

  4. [gigya src=”http://www.widgipedia.com/widgets/martinkorner/Time–Date-Widget-776-8192_134217728.widget” width=”244″ height=”72″ flashvars=”digitalTime=1&colourScheme=1&UTCtime=local& autoChange=user” quality=”high” allowScriptAccess=”always” wmode=”transparent”]

  5. অহ নো টেকটিউন্সে ঘড়ি কাজ করে না। কারন adove flash player সাপোর্ট করে না।
    [gigya src=”http://www.widgipedia.com/widgets/martinkorner/Time–Date-Widget-776-8192_134217728.widget” width=”300″ height=”200″ flashvars=”digitalTime=1&colourScheme=1&UTCtime=local& autoChange=user” quality=”high” allowScriptAccess=”always” wmode=”transparent”]

    • হুম। আমি সন্ধ্যাতেই এগুলা টেস্ট করার জন্য একটা পোস্ট দিয়েছিলাম। লাভ হয়নি। এমনকি ওয়ার্ডপ্রেসের শর্টকোডও কাজ করেনা।😦

      বাই দ্য ওয়ে, আপনি avatar এ ইমেজ সেট করলে বোধয় ভাল হতো।😀

  6. আপডেটঃ এনালগ ঘড়িও ব্যবহার করা যাবে। কিছু এনালগ ঘড়ির কোডঃ

    [gigya src="http://www.widgipedia.com/widgets/Flash2nd/Deep-Blue-Clock-5414-8192_134217728.widget" width="300" height="300" quality="high" allowScriptAccess="always" wmode="transparent" ]

    gigya src=”http://www.widgipedia.com/widgets/Flash2nd/Deep-Blue-Clock-5414-8192_134217728.widget” width=”200″ height=”200″ quality=”high” allowScriptAccess=”always” wmode=”transparent”

    [gigya src="http://www.widgipedia.com/widgets/Flash2nd/Portal-Analog-Clock-5412-8192_134217728.widget" width="300" height="300" quality="high" allowScriptAccess="always" wmode="transparent" ]

    gigya src=”http://www.widgipedia.com/widgets/Flash2nd/Deep-Blue-Clock-5414-8192_134217728.widget” width=”200″ height=”200″ quality=”high” allowScriptAccess=”always” wmode=”transparent”

    শুরুতে এবং শেষে থার্ড ব্রাকেট লাগবে (চিত্রের মতো) ।

  7. ঘড়ি গুলা তো সুন্দর। পছন্দ হইছে …
    যেখানে আমি রেজিস্ট্রেশনই করি নি, avatar দিব কিভাবে ? নাকি রেজি করে নিব? আপনার ব্লগে কমেন্ট করতে রেজি লাগে না তো……

    দাড়ান, আমি আমার সফটওয়্যার দিয়ে Auto কমেন্ট করা যায় কিনা একটু টেস্ট করি।

    • ওক্কে। avatar হচ্ছে এমন একটা জিনিস যেখানে ছবি আপলোড করে দিলে আপনি আপনার ই-মেইল আইডি দিয়ে যেখানেই কমেন্ট করুন না কেন সেই ছবি দেখাবে। আমার ব্লগে রেজি লাগেনা😀 ওক্কে। কাজ হবে সম্ভবত অটো কমেন্টে।😀
      শুধু আমার ব্লগে না, যে কোন ব্লগে কমেন্ট করার জন্যই এভাটারে ছবি যোগ করাটা লাভজনক ।😀

  8. এ ধরনের টিউন গুলো টেকটিউন্সে বেমানান। আগামীতে এই বিষয় গুলো খেয়াল রেখে টিউন করবেন
    টেকটিউনস নীতিমালা
    ১.১ টেকটিউনসে প্রকাশিত সকল টিউন নৈতিক ও প্রযুক্তি সংক্রান্ত হতে হবে।

    • ক্যান এইটা কি প্রযুক্তি সংক্রান্ত না? না অনৈতিক?😀
      আমারে যখন প্যানোস শিখাইছে তখন আমি চোখ বুইঞ্জা কইতে পারি টেকটিউনস ক্যান, এইটা ম্যাশেবলেও প্রকাশের যোগ্য😀😀
      তবে সবকিছু টেকটিউনসে দিতে ভাল্লাগেনা।😀
      সেজন্যই দিইনি। ব্যক্তিগত ব্লগ থাকার এই একটা সুবিধাঃ যা ইচ্ছা তাই লেখা যায়😀😀

      • মাইন্ড করেন কেন? আমার কি মনে আছে যে কোন কী চাপলে কোন কমেন্ট আসব? কোন কিছু চিন্তা না কইরা win key + V চাপলাম। দেখি এই কমেন্ট আইসা গেল। এটা কমেন্ট আপনার ভাগ্য, হি হি হি। আমার ইচ্ছাকৃত না।

      • হা… হা… হা…
        কি গাধা আমি! বুঝতে পারিনি যে আপনি স্প্যামিং করছিলেন।
        মাইন্ড করিনি তো। আমি পারতঃপক্ষে কখনই মাইন্ড করিনা।😀😀😀

  9. হা হা হা , আমি সফল। করা যায়। আমার সফটওয়্যার দিয়ে শুধু টেকটিউন্স নয় wordpress এ ও অটোকমেন্ট করা যায়।
    স্পামিং তো আমি ভালই করতে পারব মনে হচ্ছে…
    আচ্ছা এখন সিরিয়াস বিষয়ে আসি,
    প্রশ্নঃ দেখা যায় যে, আমি যদি আপনার সাইট মাউসের রাইট ক্লিক save page as করে mashpy.html সেভ করে রাখি তাহলে আমি অফলাইনে থাকলেও ঘড়ি সঠিক সময় দেয়। এটা কিভাবে সম্ভব হল?

    আর ঘড়ির HTML কোড আমি বের করে html এ সেভ করে রেখেছি। তারপর অফলাইন থাকা অবস্থায় shadhin.html পেজ দেখতে গেলাম। দেখি ঘড়ির টাইম দেখা যায় না। আর অনলাইনে থাকা অবস্থায় ঐ পেজ এ গেলে কিছুক্ষণ কোন একটা সাইটের সাথে যোগাযোগ করে তারপর আমাকে ঘড়ির টাইম দেখায়।
    তারমানে আমি বলতে পারি shadhin.html নেট কানেকশন থাকলে কোন কিছুর সাথে যোগাযোগ করে ঘড়ির টাইম দেখায়, এটা ঠিক আছে। এটা মানি। কিন্তু mashpy.html সেভ করা পেজ এ অফলাইনে থাকা অবস্থায় ও কিভাবে ঘড়ি সঠিক টাইম দেয় ? এটা মেনে যায় না। আমি ব্যাখ্যা চাই।

    • এইটা আমিও খেয়াল করলাম। আমার কাছে মনে হচ্ছে প্রোগ্রামটা এমনভাবে করা যে এটা ডেস্কটপের টাইমের সাথে লিঙ্কড। মানে আপনার ডেস্কটপের টাইম বাড়িয়ে বা কমিয়ে নিন। এই টাইমও সম্ভবত বেড়ে যাবে/কমে যাবে। মানে আমাদের ধোকা দেওয়া, এটা আসলে ডেস্কটপের টাইমটাকেই শো করছে😉

      • এ কি !!! পুরাই ধোকা !!! ডেক্সটপ এর টাইম এর সাথে মিলে গেলে html কোড লিখে বানানো Shadhin.html ফাইল আবার নেট এর সাথে কানেক্ট হয়ে ঘড়ির টাইম দেখায় কেন সেটাই বড় প্রশ্ন। কেন আমাদের সাথে এই নাটক করে।

  10. রনি ভাই একটা প্রশ্ন ছিল, তা হলো আপনার http://ronyiut.blogspot.com সাইট টির মধ্যে সামহোয়্যারইন ব্লগ,সচলায়তন,ক্যাডেট কলেজ,নাগরিকব্লগ,আমরা বন্ধু,টেকটিউনস সহ আরো অনেক গুলো সাইট এর সর্বশেষ পোস্ট Automatic ভাবে হতে থাকে। তা আপনি কিভাবে করলেন, তথ্য টি শেয়ার করলে অনেক উপকার হতো ।আপনার জবাব এর আশায় রইলাম,ভালো থাকবেন। ধন্যবাদ

  11. রনি ভাই আমার ব্লগে এই কোডটা কাজ করছে না……
    your brow.not suppot……..
    লিখা আছে আমি ফায়ারক্র ব্যবহার….করি…..্
    কি কবর.এখন……..একটু ফু দিয়া দেন !!!
    ahmedtusin@yahoo.com
    ar apnar yahoo id ta dan…yahoo ta….????

    • থার্ড ব্রাকেট ঠিকমতো দাওনি বোধয়। শুরুতে [ এবং শেষে ] দিতে হবে। চিত্রের সাথে মিলিয়ে দেখ।

      ronyiuteee@ইয়াহু.কম
      আমি ই-মেইলের চেয়ে ব্লগেই বেশি থাকি।

  12. আপনি যাই বলেন ব্লগার সেরা। ওয়ার্ডপ্রেস এ শুধু মন্তব্য করতে ভালো লাগে কারন html ব্যাবহার করা যায়। আপনার এই থিমটা বেশ fast

    • কি সমস্যা?😦
      কোড তো মনে হয় ঠিকই আছে। ওকে, কয়েকদিন পর কোডটা নোটপ্যাডে করে আপলোড করে দেব।
      তোমার ওয়ার্ডপ্রেস ব্লগটা বেশ সুন্দর হয়েছে ভাই। দারুন।😀

মন্তব্য করুন

