ওয়ার্ডপ্রেস, ব্লগস্পট উল্টা-পাল্টা চিন্তা, ব্লগস্পটে কমেন্ট কম করা এবং কয়েকজন সহব্লগার

অনেকে হয়তো জানেন যে সিম্পল ব্লগিংয়ের জন্য ফ্রি ওয়ার্ডপ্রেস  ব্লগকে ফ্রি ব্লগস্পটের চেয়ে বেশি পছন্দ করি। ব্লগস্পট ব্লগ কেন জানি আমার কাছে ম্যড়মেড়ে লাগে। সবচেয়ে বিরক্তি লাগে কমেন্ট করতে গিয়ে। ডাইরেক্ট নাম ইমেইল আইডি দিয়ে কমেন্ট করার অপশন খুব কমসংখ্যক ব্লগস্পট ব্লগারই রাখেন। ফলে বিরক্তি লাগে। তার উপর ক্যাপচা পূরনের ঝামেলা থাকলে তো প্রশ্নই আসেনা।

একবার নিজের নাম লিখ, ক্যাপচা পূরন কর ইত্যাদি… ইত্যাদি… এত লম্বা প্রসেস পার হয়ে কমেন্ট করার মতো ধৈর্য্য আমার নাই। একটা জিনিস আমার মাথায় কোনমতেই আসেনা ব্লগাররাই বা ক্যাপচার ঝামেলাটা এক্টিভেটেড রাখেন কি কারণে! ব্লগে কি অনেক বেশী স্প্যাম কমেন্ট আসে!  কৈ আমার তো এখন পর্যন্ত তেমন একটা আসেনি। তাহলে? বুঝিনা ভাই ব্যাপার স্যাপার।

তাছাড়া আরেকটা জিনিস খেয়াল করেছি ব্লগস্পটের চেয়ে ওয়ার্ডপ্রেসে লোডিং টাইম কম মনে হয়। তবে ব্লগস্পটকে কেবল একটা কারণেই কিছুটা ভাল লাগে সেটা হচ্ছে ইচ্ছামত থিম লাগানোর ব্যাপারটা। কিন্তু এখন ওয়ার্ডপ্রেসেও যথেষ্ট ভাল ভাল থিম এসে গেছে। গতকাল ওয়ার্ডপ্রেসে কিছু জোশ জোশ থিম দেখে আমার তো প্রায় মাথা পাগল অবস্থা!

রিয়া আপু যখন ওয়ার্ডপ্রেসে ছিলেন তখন তার প্রতিটই পোস্ট অটোমেটিক্যালি পড়া হয়ে যেত। ইদানিং উনার ব্লগটাতেও সেরকমভাবে যাওয়া হয়না। গুগল রিডারে উনার ব্লগ পড়ি। খুব ইচ্ছা না করলে কমেন্টও করা হয়না তেমন একটা। ব্লগস্পট-বিদ্বেষ কেন জানি আমার দিনদিন প্রখর হচ্ছে। ওয়ার্ডপ্রেসে নতুন কোন বাংলা ব্লগ দেখলে মনটা এমনিই ভাল হয়ে যায়। আগ্রহ নিয়ে কমেন্ট করি নতুন কোন পোস্ট এলো কিনা চেক করি বারবার কিন্তু ব্লগস্পট হলে যেতে ইচ্ছে করেনা।

একজন সহব্লগারকে অনেকদিন দেখিনা ব্লগে। তিনি হচ্ছেন অমিত ভাই। বুঝলাম না উনার কি হলো হঠাৎ কোন লেখালেখি নাই। ওয়ার্ডপ্রেস চেক করি, ব্লগস্পট চেক করি। নাহ! কোথাও নেই উনি। মিসিং ইউ অমিত ভাই।

35 responses to “ওয়ার্ডপ্রেস, ব্লগস্পট উল্টা-পাল্টা চিন্তা, ব্লগস্পটে কমেন্ট কম করা এবং কয়েকজন সহব্লগার

  1. আপনার মন খারাপের কারণ জেনে দুঃখ পেলাম। আমার ব্লগে কিন্তু ক্যাপচা পূরণের কোন ঝামেলা নেই। তা জানেন কি? এমনকি মন্তব্য করার জন্য লগইন করতেও হবে না। একবার এসে দেখুন। নিজেই বুঝতে পারবেন।

  2. ব্লগস্পটের খবর জানিনা, তবে ওয়ার্ডপ্রেসে স্প্যাম দিয়া ভর্তি হয়ে যায়। ক্যাপচা দিয়াও ঠেকানো যায়না! আকিসমেট না থাকলে অবস্থা খারাপ হওয়ার মত।

    ইংরেজি ব্লগে ভালৈ স্প্যামিং হয়। বাংলা ব্লগে হয় কিনা জানি না…

  3. তাছাড়া আরেকটা জিনিস খেয়াল করেছি ব্লগস্পটের চেয়ে ওয়ার্ডপ্রেসে লোডিং টাইম কম মনে হয়>> আপনার মাথাটা গেছে……
    আপনি ওয়ার্ডপ্রেস ব্যাবহার করেন তো তাই এমন মনে হয়। ব্লগারে মন্তব্য করা মটেও কঠিন নয় ।
    এখানে আপনাকে মেল আইডিও দিতে হয় না কেবল নিচের মত করে।

    জেনে শুনে এমন করেন ক্যান। wordpress এ কি আছে যা blogger এ নেই হ্যা

      • ব্লগারে ডিফল্ট ঘিমগুলো বেশ দ্রুত লোড হয়। ব্লগারে সমস্যা নেই, আমরাই বিভিন্ন জাভাস্ক্রিপ্ট আর উইজেট দিয়ে ভারী করে ফেলি, আর বিভিন্ন ছবি দেওয়া থিম লাগিয়ে আরো বিপত্তি হয় লোডিং টাইমে।

      • মন চাচ্ছে। কিন্তু সাহস করতে পারছি না। আমার খালি ভয় লাগে। কিভাবে ডোমেইন কিনবো, কিভাবে কি করব ইত্যাদি ইত্যাদি। তোমার কি অবস্থা? ফ্রি আছো কখন? একদিন ফোনে কথা বলার দরকার তোমার সাথে।

  4. ডোমেইন টোমেইনের ব্যাপারে আমার হালকা চেনাজানা আছে, হেল্প লাগলে করতে পারুম🙂 আমি ফ্রি আছি ২০-২২ তারিখ পর্যন্ত, এরপর নতুন টার্ম শুরু হয়ে যাবে। কল দিও সমস্যা নাই🙂

    অ।ট: তোমাদের মেকার শুভ্র রে চিনো নাকি? ঐ কিন্তু আমার খুব ভাল বন্ধু।

  5. এখানেও খুলে ফেললাম account খুলে ফেললাম [আচ্ছা , অ এর সাথে য-ফলা দিতে পারি না অভ্র দিয়ে – কিভাবে দেয়? ] । দেখি কি হহয় !

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s