URL, URI এবং URN

লিখেছেন রনি পারভেজ, ১০ শে এপ্রিল, ২০১০ দুপুর ১২:০০

শেয়ার করুন: Facebook

আমরা প্রায় সবাই URL শব্দটির সাথে পরিচিত। এটি সাধারনত কোন ওয়েব কন্টেন্টের এড্রেস বোঝায়। গত কয়েকদিন আগে এরকম আরও দুটি শব্দ URI এবং URN আমার দৃষ্টি আকর্ষন করে। এই শব্দগুলো আমার আগে জানা ছিল না। তাই কৌতুহলবশতঃ সার্চ দিলাম। সার্চের ফলাফল থেকে যা শিখলাম তা তুলে দিচ্ছিঃ

URI
URI শব্দটির পূর্ণাঙ্গ রূপ Uniform Resource Identifier. এটি নির্দিষ্ট কোন ওয়েব কন্টেন্টকে সনাক্ত করার পদ্ধতি। বিষয়টা পরিষ্কার করার জন্য একটা উদাহরণ দিইঃ ধরুন, কোন একজন ব্যক্তি আপনাকে খুঁজে বের করতে চাইছেন। আপনার নাম এবং বাড়ির রোড নম্বর জানলেই আপনাকে খুঁজে বের করা সহজ। ঠিক তেমনি ইন্টারনেটে কোন কিছু খুঁজে বের করার জন্য প্রয়োজন সেই ফাইল/কন্টেন্টের নাম বা সংক্ষিপ্ত বর্ণনা এবং তার লিঙ্ক। এই বর্ণনা এবং লিঙ্কের সমন্বয়ই URI (আইডেন্টিফায়ার).

URI এর দুটি অংশ থাকেঃ URN (নাম) এবং URL (লোকেটর). সে অর্থে URN এবং URL কে URI এর উপসেট বলা যায়।

URN:
এর পূর্ণাঙ্গ রূপ Uniform Resource Name. এটি ঠিক আপনার নামের মতো । অর্থাৎ ইন্টারনেটে যে ফাইল আপনি খুঁজছেন সেটার নামই তার URN. যেমন urn:isbn:0-486-27557-4 এটির দ্বারা শেক্সপিয়ারের “রোমিও জুলিয়েট” নাটকের একটি নির্দিষ্ট সংস্করণকে বোঝায়। কিন্তু এই নাটকটি কোথায় পাওয়া যাবে ( ডাউনলোড লিঙ্ক ) তা এর সাহায্যে বোঝা যায় না। urn:isbn:0-486-27557-4 হচ্ছে শেক্সপিয়রের সেই নাটকটির URN.

URL:
এটা সম্পর্কে সম্ভবত সবাই জানেন। Uniform Resource Locator এর পূর্ণাঙ্গ রূপ। এটি অনেকটা আপনার বাসার নাম্বারের মতো। যেমন ধ্রুন file:///home/username/RomeoAndJuliet.pdf লিঙ্কে গেলে শেক্সপিয়ারের বইটির ডাউনলোড লিঙ্ক খুজে পাওয়া যাবে। এই লিঙ্কটিই ফাইলটির URL.

2 responses to “URL, URI এবং URN

  1. আমি কিছু লিখতে পারিনা। আমার ইচ্ছে আপনার ব্লগের মত আমার ব্লগটাকে সাজানো। কিন্তু সাজানো তো দূরে থাক আমি লিখতেই পারিনা। একদিন আপনি একটা লিঙক দিয়েছিলেন ফলে একটা পোস্ট দিতে পেরেছিলাম। যদি আরকেদির একটু সাহায্য করতেন খুবই উপকৃত হতাম।

    • অবশ্যই সাহায্য করার চেষ্টা করব। সামনে পরীক্ষা। তাই একটু সময় কম দিচ্ছি ব্লগে। পরীক্ষার পর পূর্ণাঙ্গ টিউটোরিয়াল লেখার ইচ্ছা আছে। ইনশাল্লাহ আপনি সেটা ফলো করে ব্লগ সুন্দরভাবে সাজাতে পারবেন। আর কিরকম সাহায্য প্রয়োজন বলে গেলে আমি সাহায্য করার চেষ্টা করব।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s