Bit.ly ও এর সুবিধাসমূহ

লিখেছেন রনি পারভেজ, ১০ শে এপ্রিল, ২০১০ দুপুর ২:০০

শেয়ার করুন: Facebook

Bit.ly কি?
এটি একটি অনলাইন সার্ভিস যেটি আপনার URL কে ছোট করতে সাহায্য করে। যেমনঃ http://www.example.com/blog/page/category/year/month/day/article/id=123456 লিঙ্কটি অনেক বড়। এটাকে Bit.ly দিয়ে আপনি খুব ছোট করে ফেলতে পারবেন ( http://bit.ly/8FapX এর মত )। এছাড়াও আরও কিছু সুবিধা রয়েছে এর।

Bit.ly এর সুবিধাগুলোঃ
Bit.ly বেশি ব্যবহৃত হয় মাইক্রোব্লগিং ( যেমনঃ টুইটার, ফেইসবুক ইত্যাদি ) সাইটগুলোতে। টুইটারে সর্বোচ্চ ১৪০ অক্ষরের স্ট্যাটাস দেওয়া যায়। তাই স্ট্যাটাসের প্রতিটি অক্ষর খুব মূল্যবান। ধরুন, ১০০ অক্ষরের লিঙ্কযুক্ত একটি স্ট্যাটাস টুইটারে দিচ্ছেন। সেক্ষেত্রে লিঙ্কের বর্ননা দেবার জন্য আপনার হাতে থাকে মাত্র ৪০ টি অক্ষর, যাতে লিঙ্কের বর্ণনা দেওয়া কঠিন। এক্ষেত্রে URL shotener হিসেবে bit.ly ব্যবহার করতে পারেন। অবশ্য আরও অনেক URL shortener সাইট আচ্ছে। এখানে সেগুলোর বেশ কয়েকটির বর্ণনা আছে। তবে, কিছু স্পেশাল ফিচারের জন্য আমার সবচেয়ে বেশি ভাল লাগে bit.ly .

যারা প্রফেশানাল ব্লগিং করেন বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশান এর দিকে গুরুত্ব দেন তাদের জন্য bit.ly হচ্ছে “স্পেশাল অস্ত্র”। কারন bit.ly এর মাধ্যমে আপনার সাইটের লিঙ্ককে শর্ট করলে সেই শর্টেনড লিঙ্কগুলোকে সার্চ ইঞ্জিনগুলো আপনার সাইটের অংশ হিসেবে ধরে নেয়। ফলে আপনার সাইটের pagerank বাড়াতে দারুনভাবে সহায়ক হতে পারে bit.ly

ভিজিটর ট্র্যাকিং সংক্রান্ত সুবিধাগুলোঃ

  • আপনার শর্টেনড URL এ কতবার ক্লিক করা হয়েছে
  • কতবার একই পেজের অন্যান্য bit.ly তে রুপান্তরিত লিঙ্কে ক্লিক করা হয়েছে
  • ভিজিটরেরা কোন সময় আপনার লিঙ্কে ক্লিক করেছে
  • কোন সাইট থেকে ভিজিটর আপনার সাইটে এসেছে
  • কোন দেশ থেকে ভিজিটর আপনার লিঙ্কে ক্লিক করেছে
  • Bit.ly Info Detail

    Bit.ly Referrers

    Bitly Locations

    বড় করে দেখতে ছবির উপর ক্লিক করুন।

    অন্যান্য সুবিধাঃ
    আপনি যে লিঙ্কগুলো শর্ট করেছেন bit.ly এর মাধ্যমে তার একটা তালিকা bit.ly সংরক্ষন করে রাখে এবং তাতে মোট কতগুলো ক্লিক এসেছে সেই সংখ্যাও দেখা যায়।

    bit.ly থেকে সরাসরি টুইটারে স্ট্যাটাস দেওয়া বা টুইট করা যায়।

    এর বিভিন্ন অপশন এবং কিভাবে ভিজিটর ট্র্যাক করা যায় তা নিয়ে লিখব পরে পোস্টে।

    4 responses to “Bit.ly ও এর সুবিধাসমূহ

    1. bit.ly এর শর্টেনারটা আমারও খুব প্রিয় । তবে আমি কাজটা করি URL Shrink Easy দিয়ে । এতে ডিফাল্ট করে নেই bit.ly কে । bit.ly api page থেকে আমার api কি টা দিয়ে দেই । ব্যস ! আর লগ-ইন করার দরকার হয়না । ক্লিক করলেই শর্ট হয়ে কপি হয়ে যায় , এরপর শুধু CTRL+V🙂

      • হুম। লগ-ইন ছাড়াও শর্টেনড করা যায় তো! আর যারা টুইটডেক ব্যবহার করে তাদের bit.ly তে যাওয়ারও দরকার হয় না। লিঙ্ক পেস্ট করে দিলেই অটো শর্টেনড করে ফেলে।

    2. নিজের সাইটে বিটলি ব্যবহার করা খুবই সহজ, দুই লাইনের জাভাস্ক্রিপ্ট লাগিয়ে দিলেই হয়ে যায়। http://bdhacker.wordpress.com/2010/03/30/dynamically-use-bitly-in-your-site-easiest-way/ – এখানে লেখার চেষ্টা করেছিলাম।

    মন্তব্য করুন

    Fill in your details below or click an icon to log in:

    WordPress.com Logo

    You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

    Twitter picture

    You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

    Facebook photo

    You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

    Google+ photo

    You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

    Connecting to %s