উইন্ডোজ সেভেনের মতো ভিস্তাতেও স্ন্যাপিং টুল ব্যবহার করা অর্থাৎ কোন সফটওয়্যার ছাড়াই স্ক্রীনশট নেওয়া

গত কয়েকমাস উইন্ডোজ সেভেন ব্যবহারে এতটাই অভ্যস্ত হয়ে পড়েছিলাম যে ভিস্তায় এসে কিছুটা ঝামেলা ঝামেলা লাগছিল। যে সমস্যাটা সবচেয়ে বেশি অনুভব করছিলাম সেটি হলো “স্ন্যাপিং টুল” বা স্ক্রীনশট নেওয়া নিয়ে। আজ এই সমস্যাটা সমাধান হলো। ভিস্তাতেও উইন্ডোজ সেভেনের মতো স্ন্যাপিং টুল ব্যবহার করা যায়। এক্সপিতে যায় কিনা আমার জানা নেই।

স্ন্যাপিং টুলঃ
সাধারণত আমরা স্ক্রিনশট নেওয়ার জন্য যে কাজটি করি সেটি হচ্ছে কোন সফটওয়্যার ব্যবহার করা, কি-বোর্ডে PrtSc SysRq (প্রিন্ট স্ক্রীনশট) বাটন ব্যবহার করে পেইন্ট বা অন্য কোন ফটো এডিটিং সফটে পেস্ট করা। স্ন্যাপিং টুল হচ্ছে এমন একটি টুল যা উইন্ডোজ সেভেন বা ভিস্তায় ডিফল্টভাবেই থাকে। কোন ঝামেলা ছাড়াই এর সাহায্যে স্ক্রীনশট নেওয়া যায়। সাধারনত যারা টিউটোরিয়াল পোস্ট লিখেন তাদের জন্য এই স্ন্যাপিং টুলটি খুবই কাজের জিনিস।

ভিস্তাতে যেভাবে স্ন্যাপিং টুল এক্টিভেট করবেনঃ

“Control Panel” এর “Programs and Features” এ গিয়ে “Turn Windows features on or off“ তে ক্লিক করুন । এটা সাধারনত “Programs and Features” এর লেফট বার এ থাকে।

“Turn Windows features on or off“ এ ক্লিক করার পর অনেকগুলো অপশন পাবেন। সেগুলো থেকে “Tablet PC optional Components” অপশনটি খুঁজে বের করুন এবং এটির চেকবক্সে টিক চিহ্ন দিন।

এবার ওকে করে বের হয়ে আসুন।

স্ন্যাপিং টুল এর ব্যবহারঃ
Start Menu –> All Programs –> Accessories –> Snipping Tool থেকে স্ন্যাপিং টুল অপশনে যান । স্ন্যাপিং টুল সহজে পাবার জন্য স্টার্ট মেনুতে রাখতে পারেন।

স্ন্যাপিং টুল বাটনে ক্লিক করুন।

যে অংশের স্ক্রীনশট নিতে চান তা সিলেক্ট করুন।

এরপর সেভ করলেই হবে।

এর সাহায্যে নির্দিষ্ট অংশ বিভিন্ন রঙ্গে মার্ক করা ছাড়াও আরও কিছু কাজ করা যায়। উপরের অপশনগুলো নিয়ে একটু নাড়াচাড়া করলেই বুঝতে পারবেন।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s