ফ্রি ওয়ার্ডপ্রেস ব্লগকে ব্যবহার করুন ডায়েরী হিসেবে (ফেইসবুক, টুইটার স্টাইল)

আপনার প্রতিদিনের কর্মকাণ্ডের উল্লেখযোগ্য অংশগুলোকে ডিজিটাল ডায়েরীর মোড়কে রেকর্ড করে রাখতে পারেন ওয়ার্ডপ্রেস ব্লগের মাধ্যমেও। এক্ষেত্রে ফেইসবুক, টুইটারের মত স্ট্যাটাস আপডেট বক্স আসবে। সেখানে যা ইচ্ছা তা লিখে পোস্ট করে দিতে পারেন কয়েক সেকেন্ডেই। এর যে সুবিধাটা আমার সবচেয়ে পছন্দ হয়েছে তা হচ্ছে – মোবাইল থেকেও আপনার স্ট্যাটাস, ডায়েরী লিখতে পারবেন ফেইসবুক, টুইটারের মত।



ফেইসবুক, টুইটার থাকতে ওয়ার্ডপ্রেসের কি দরকার?

ফেইসবুকের প্রধান অসুবিধা হচ্ছে এতে পূর্বের লেখাগুলো দেখা যায় না। যেমন আপনি আজ থেকে একমাস আগের স্ট্যাটাস দেখতে পারবেন না। টুইটারে এই সুবিধা আছে, কিন্তু স্ট্যাটাস ১৪০ শব্দের মধ্যেই সীমাবদ্ধ রাখতে হয়। তাছাড়া অনেকে ডায়েরী গোপন করে রাখতে চান। ওয়ার্ডপ্রেসে এইজন্য পাসওয়ার্ড প্রটেকশানের ব্যবস্থা রয়েছে। অর্থাৎ আপনার স্ট্যাটাস দেখতে হলে পাসওয়ার্ড লাগবে। কাজেই একটি ডিজিটাল ডায়েরীর প্রায় সব সুবিধাই আপনি উপভোগ করতে পারবেন এটার মাধ্যমে। ধরুন, বিছানায় শুয়ে শুয়ে আপনার মাথায় আইডিয়া এলো একটা পোস্টের । মোবাইল দিয়ে ওয়ার্ডপ্রেস ব্লগে লিখে রাখতে পারেন সেই আইডিয়া যাতে পরে ভুলে না যান। অর্থাৎ কোন কষ্ট ছাড়া একটি ডিজিটাল ডায়েরীর প্রায় সব সুবিধা উপভোগ করতে পারবেন এর সাহায্যে।

যেভাবে করবেনঃ

১। প্রথমে ওয়ার্ডপ্রেসে লগইন করুন।
২। Appearence এ ক্লিক করুন।

৩। থিম এ ক্লিক করুন।

৪। ডানদিকে সার্চবক্সে Prologue অথবা P2 লিখে সার্চ দিন। ( আমার Prologue এর ইন্টারফেস বেশি ভাল লেগেছে । )

৫। সক্রিয়করন এ ক্লিক করুন।

ব্যস, হয়ে গেছে। এবার আপনার ব্লগ ভিজিট করুন। নিচের মতো একটা বক্স পাবেন। এখানে যা ইচ্ছা লিখতে পারবেন। ডায়েরীটি একান্তই আপনার।🙂🙂🙂

স্ট্যাটাস আপডেট ইন্টারফেসটি নিচের মতোঃ

কোন সমস্যা হলে আমাকে এখানে জানাতে পারেন। আমি সহযোগীতা করার সর্বোচ্চ চেষ্টা করব। ডেমো ব্লগ হিসেবে আমার স্ট্যাটাস আপডেট ব্লগ দেখতে পারেন। আর যারা ওয়ার্ডপ্রেসে একেবারেই নতুন বা ওয়ার্ডপ্রেস ব্লগকে বা আরও সুন্দর করতে চান তারা এই পোস্টটি পড়তে পারেন।

4 responses to “ফ্রি ওয়ার্ডপ্রেস ব্লগকে ব্যবহার করুন ডায়েরী হিসেবে (ফেইসবুক, টুইটার স্টাইল)

  1. As per your suggestion I am using wordpress as a personal online diary. Its a nice idea. But I am afraid if the posts are syndicated thru RSS or ATOM because by default “Latest Updates RSS ” comes below the status updates.

    Please tell me, how to stop syndication by RSS or ATOM

    • For this you go to “Reading Settings” & put tick in summary in feed option rather than full post. At the stating of the post/status you can use more tag (). then feed will be unable to show your post.

      Better you can make your whole blog password protected or private. Then only you or who know the password can visit your blog only & no feed will be shown.

      Thanks for reading the article & trying to apply this.😀

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s